প্রি-ফেব্রিকেটেড স্টিল বিল্ডিং শিল্প ১০ হাজার কোটি টাকার ক্ষতির মুখে

করোনা ভাইরাস সংক্রমিত হওয়ার কারণে প্রি-ফেব্রিকেটেড স্টিল বিল্ডিং শিল্পের কাঁচামাল গত ডিসেম্বর থেকে আমদানি বন্ধ থাকার কারণে এ শিল্পগুলো ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। গত ডিসেম্বর মাস থেকে আগামী জুন পর্যন্ত আগাম পর্যবেক্ষণে বোঝা যাচ্ছে, স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এসবিএমএ)-এর অন্তর্ভুক্ত প্রায় ৩০টি প্রি-ফেব্রিকেটেড স্টিল বিল্ডিং শিল্পপ্রতিষ্ঠান এবং অ্যাসোসিয়েশনের বাইরে আরো প্রায় ২০০টি প্রতিষ্ঠান প্রায় ১০ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতির সম্মুখীন হবে। এসবিএমএর সাধারণ সম্পাদক মো. রাশেদ খান এসব তথ্য জানান।

শিল্পসংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশের ৯৯ শতাংশ ফ্যাক্টরি শেড বিল্ডিং বর্তমানে প্রি-ফেব্রিকেটেড স্টিল বিল্ডিং দ্বারা নির্মিত হয়। প্রি-ফেব্রিকেটেড স্টিল বিল্ডিং সাশ্রয়ী, ভূমিকম্প সহনশীল এবং গুণগত মান ঠিক রেখে, অ্যাকর্ড-অ্যালায়েন্স ও কমপ্লায়েন্স মেনে স্বল্প ব্যয়ে সর্বপরি স্বল্প সময়ে স্থাপনযোগ্য। কিন্তু এ শিল্পের কাঁচামালের ৯৫ শতাংশ চীন থেকে আমদানি হয়ে থাকে। মো. রাশেদ খান বলেন, এ শিল্পের সঙ্গে প্রায় ২ লক্ষাধিক জনবল প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে আরো ৮ লাখ জনবল জড়িত। বর্তমানে উদ্ভূত পরিস্থিতিতে প্রায় ১ লাখেরও বেশি স্থায়ী-অস্থায়ী শ্রমিক ও কর্মচারী চাকরিচ্যুত, মাসিক বেতন সুবিধা থেকে বঞ্চিত হবে।

  • বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা করোনার ক্রান্তিকালে দেশের সার্বিক অর্থনীতিকে চাঙ্গা করার মানসে প্রায় ৭৩ হাজার কোটি টাকার
  • যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন সে জন্য আমরা এসবিএমএ’র পক্ষ থেকে তাঁকে তাঁর সাহসী ও সময়োপযোগি পদক্ষেপের জন্য অভিনন্দন জানাচ্ছি।